Ads

কোন শিক্ষকের কাছে পড়লে ভালো রেজাল্ট করা যায়?


আমরা যারা ছাত্র/ ছাত্রী আছি তারা সবাই যেন শিক্ষককে দেবতা মনে করি। এর পিছনে অবশ্য যৌক্তিক কারণ রয়েছে। আমরা পড়ালেখা করতে চাইনা। কিন্তু রেজাল্ট ঠিকি ভালো করতে চাই। এর জন্যই অবশ্য শিক্ষককে দেবতা মনে করি। শিক্ষক যেহেতু আমাদের শেখান তাই তিনি সর্বদাই শ্রদ্ধার পাত্র। আমাদের উচিৎ তাকে সম্মান করা। কিন্তু এখন প্রশ্ন হলো একজন শিক্ষক কি একজন ছাত্র/ছাত্রীকে পাশ বা ফেল করানোর কোন ক্ষমতা রাখে? আমি স্কুলের কথা বলছি না। আমি বলছি বর্তমান বোর্ডের অধিনে যে পরীক্ষাগুলো হয় যেমন P.S.C, J.S.C, S.S.C, H.S.C ইত্যাদি। এই পরীক্ষাগুলোতে কিন্তু ছাত্র/ছাত্রীদের মেধা খাটিয়ে লিখে পাশ করতে হয়। সে ক্ষেত্রে একজন শিক্ষকের ভুমিকা কি থাকতে পারে তা পরে আলোচনা করছি।


কিন্তু তবুও বলছি। একজন শিক্ষক কি আমাদের এই পরীক্ষাগুলোতে পাশ করতে পারবেন? বিষয়টা একটু খোলাশা করে বলি। ধরুন আমি পড়ালেখা করতে একদম পছন্দ করি না। কিন্তু একজন শিক্ষক খুব ভালো পড়ান সে ক্ষেত্রে কি আমি পাশ করতে পারবো? আসল কথা হলো আমি যদি পরিক্ষায় ভুল লিখি বা না লিখি তবে কিভাবে পাশ করবো?
 আমরা কিভাবে ভালো রেজাল করতে পারি এবার সে বিষয়ে বলবো। এর জন্য প্রয়োজন ৩টি জিনিষ
১। তোমার প্রবল ইচ্ছাশক্তি
২। একজন ভালো গাইডার
৩। তোমার মনযোগ সহকারে কোঠর পরিশ্রম

এই তিনটা জিনিষ থাকলে তোমার ভালো রেজাল্ট অবশ্য কেউ আটকাতে পারবে না। ১ ও ৩ নং বিষয়গুলো যদি তোমার মধ্যে থাকে তবে কোন শিক্ষকের কাছে পড়লে তোমার ভালো হবে এটা তোমার থেকে আর কেউ বলতে পারবে না। যে শিক্ষকের কাছে তোমার বুঝতে সুবিধা হবে সেই শিক্ষককে তখন তুমি দ্রতই খুজে বের করতে পারবে। তবে একটা বিষয় বলি। খুব ভালো ভদ্র ছেলেরা বা মেয়েরা মনে করে যে এই শিক্ষকতো ভালো বুঝাতে পারেন না। চলে গেলে কিযে মনে করবেন। তাই ১ মাস পুরণ করি। তারপর না হয় অন্যখানে পড়বো।  দেখ এই ভুলটি করতে যেও না। যে শিক্ষকটি তোমাকে ভালো বুঝাতে পারছে না। তার সাথে কথা বলে বা তার দেনা পাওনা মিটিয়ে সেখান থেকে সরে গিয়ে অন্য শিক্ষককে দেখ। যার দ্বারা তুমি উকৃত হবে, তার কাছে পড়। তাহলে তোমার প্রবল ইচ্ছা, শিক্ষকের সঠিক গাইড এবং তোমার পরিশ্রম বৃথা যাবে না। বার বার বলছি এক্ষেত্রে যতক্ষণ তুমি জাগ্রত হবে না। একজন শিক্ষক যতই চেষ্ঠা করুন তোমার উন্নয়ন ঘটানো তার পক্ষে সম্ভব হবে না। তুমি চেষ্ঠা করলেই কেবল একজন ভালো শিক্ষক তোমার একটি সুন্দর রেজাল্ট করাতে সহাযতা করতে পারেন।
এরপর কোন বিষয়ের উপর আপনারা ভিডিও চান কমেন্ট করে জানিয়ে দিন। নতুন ভিডিও পেতে লাইক করুন, শেয়ার করুন আর সাস্ক্রাইব করুন। আমাদের সাথেই থাকুন।

আরো নতুন নতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন B.IN.C Computer Care